January 29, 2022, 6:37 am

শিরোনাম :
নিয়োগের চূড়ান্ত সুপারিশপত্র পেলেন ৩৪ হাজার ৭৩ জন শিক্ষক মুন্সীগঞ্জ‌ে মিরকা‌দিম পৌরবাসীরা কি স্বাস্থ্য সম্মত গরুর মাংস খাচ্ছে? ১৪নং পুরানগড় ইউপি নির্বাচনে মনেয়াবাদ ৯নং ওয়ার্ডের মেম্বার প্রার্থী ফরিদ আহমদ জনপ্রিয়তায় এগিয়ে নাইক্ষ্যংছড়িতে ভূমি কমিশনার জর্জ মিত্র চাকমা’র যোগদান ঈদগাঁও উপজেলা কমপ্লেক্সের ভূমি অধিগ্রহণের স্থগিতাদেশ স্থগিত ঈদগাঁও-ফরাজী পাড়া সড়ক হয়ে উঠেছে মৃত্যুফাঁদ! আগরতলা ষড়যন্ত্র মামলা ও গণঅভ্যুত্থান ঈদগাঁওতে ২৫ লিটার দেশীয় চোলাই মদসহ আটক-২ জ্বালানি থেকে বাড়তি টাকা তুলে সড়ক সংস্কার করা হবে নাসিকে ভোটযুদ্ধ আজ ॥ নিরাপত্তার চাদরে ঢাকা গোটা নির্বাচনী এলাকা বাংলাদেশ থেকে দ্বিগুণ ইন্টারনেট ব্যান্ডউইডথ নেবে ভারত

ঠাকুরগাঁওয়ে মুক্তি পেল ১৯জন কয়েদি

  আসিফ জামান ,ঠাকুরগাঁও প্রতিনিধিঃ করোনা ভাইরাস সংক্রমণের ঝুঁকি এড়াতে সাধারণ ক্ষমায় ঠাকুরগাঁওয়ে ১৯ জন কয়েদিকে মুক্তি দেওয়া হয়েছে। শুক্রবার বিকেলে ওই কয়েদি’দের কারাগার থেকে মুক্তি দেয়া হয় বলে বিষয়টি নিশ্চিত করেন ঠাকুরগাঁও জেলা কারাগারের জেলার মো.শাহ আলম। মুক্তিপ্রাপ্তরা হলেন: খাদেমুল ইসলাম, মোফাজ্জল হোসেন, আল মামুন, রবিউল ইসলাম, সুমন ইসলাম, ফজলুল করিম, শহিদ আলী, দিলদার বিস্তারিত..

ইবিতে অনলাইন ক্লাস নিয়ে প্রক্টর ছাত্র বাক-বিতন্ডা

ইবিতে অনলাইন ক্লাস নিয়ে প্রক্টর ছাত্র বাক-বিতন্ডা ইবি প্রতিনিধি- ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) প্রক্টরের ফেসবুক পোস্টে কমেন্টের জেরে এক শিক্ষার্থী লাঞ্ছিত হওয়ার অভিযোগ পাওয়া গেছে। ওই শিক্ষার্থীর নাম মুহিবুল ইসলাম। তিনি বিশ্ববিদ্যালয়ের ফোকলোর স্টাডিজ বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী। গতকাল বৃহস্পতিবার এ ঘটনা ঘটে। ভুক্তভোগী ওই শিক্ষার্থী জানায়, গতকাল ইবি প্রক্টর অধ্যাপক ড. পরেশ চন্দ্র বর্মণ বর্তমান বিস্তারিত..

মানবআচরণ এবং ‘থিওরী অব হার্মসেনসিটিভিটি’

থিওরি অব হার্মসেনসিটিভিটির সহজ বাংলা করা কঠিন।তবেসহজঅর্থে ‘থিওরীঅবহার্মসেনসিটিভিটি’ (Theory of harm sensitivity) বলতে “ক্ষতিসম্ভাবনাতত্ত্ব” বলাযেতেপারে।অর্থাৎকোনএকটিবস্তু, প্রানীবাঘটনাকতটুকুক্ষতিসাধনকরারক্ষমতারাখে, সেঅনুপাতেকার্যপদ্ধতিগ্রহণকরাবাসেটিকেমোকাবিলাকরারউদ্যোগগ্রহণকরারনামইহলো ‘থিওরীঅবহার্মসেনসিটিভিটি’। থিওরিঅবহার্মসেনসিটিভিটিসবচেয়েবেশিঅনুভবকরিযখনআমিআমারবাইকটিনিয়েকোথাওবেড়াতেযাইকিংবাকাজেবেরহই।রাস্তায়নামলেখেয়ালকরেদেখি, ভ্যানচালকওসিএনজিওয়ালাপাত্তাদিতেচায়নাসাইকেলএবংমোটরসাইকেলওয়ালাকে।আবার, একইসিএনজিবাভ্যানওয়ালাযখনবাসবাচারচাকারগাড়ীরমুখোমুখিহয়কিংবাতারচেয়েবড়গাড়িআসতেদেখে, তখনঅটোমেটিকসাইডনিয়েবসেথাকে। আবার, প্রাইভেটকারবামাঝারিসাইজেরবাসগুলোযখনবড়ট্রাকবালরিকেনিজেরদিকেআসতেদেখেতখনআগেইসাইডনিয়েবসেথাকে।ঠিকএকইভাবে, ট্রেনআসতেদেখলেট্রাক-লরি, কার-ভ্যানযাইহোকনাকেন, সবাইদশহাতদূরেঅপেক্ষাকরতেথাকে।ট্রেনচলেগেলেতবেইরাস্তাপারহতেশুরুকরেসবাই।সুতরাং, দেখাযাচ্ছে, সরাসরিসংঘর্ষহলেকারকতটুকুক্ষতিহবে- সেটাভেবেইএইগাড়িগুলোঠিককরেকতটুকুসাবধানতাতারাঅবলম্বনকরবেএবংকতটুকুরাস্তাঅন্যগাড়িকেইচ্ছেমতছেড়েদিবে। ভ্যানওয়ালাখেয়ালকরেদেখেযে, বাইকওয়ালাতাকেমেরেদিলেবাইকওয়ালানিজেইভ্যানেরবডিরসাথেলেগেহুমড়িখেয়েপড়বে। তাইভ্যানওয়ালাভাবে, আমারসাবধানহওয়ারদরকারকী।ব্যাটাবাইকওয়ালাইসাবধানহোকগিয়ে, আমারতোআরকোনরিস্কনাই।আবারএকটুপরেইযখনসামনেদিয়েএকটাবড়মালবাহীট্রাকআসে, সেইএকইভ্যানওয়ালানির্দিষ্টসময়েরআগেইসাইডনিয়েবসেথাকে।দেখাযাচ্ছে, একইভ্যানচালকেরভিন্নপরিস্থিতিতেভিন্নআচরণ।অর্থাৎবিপদেরতীব্রতাবিবেচনাকরেসেতারকার্যপদ্ধতিনির্ধারণকরছে।এটিইহলোথিওরীঅবহার্মসেনসিটিভিটি। ‘থিওরিঅবহার্মসেনসিটিভিটি’কেআমরাএকটিবাংলাপ্রবাদদিয়েসহজেব্যাখ্যাকরতেপারি। সেটিহলো “শক্তেরভক্ত, নরমেরযম”।আমরাআমাদেরসামাজিকজীবনেশক্তিশালীওধনবানলোকদেরদেখলেইসালামদেওয়ারজন্যঅস্থিরহয়েযাই, নাচাইতেইতেলমারি, ভীতি-শ্রদ্ধায়হাতমুচড়িয়েকাঁচুমুঁচুশুরুকরেদেই, নমঃনমঃভাবদেখাই।অন্যেরসামনেতারহাজারোরকমেরগুণরয়েছেবলেরূপকথাসাজাতেথাকি। আবার, একইআমরাআমাদেরসমাজেরএকটাগরীবও দুর্বললোককেদেখলেঠিকসেভাবেসম্মানকরতেআগ্রহীহইনা।মুখদিয়েআরসালামবেরহতেচায়না, শ্রদ্ধায়মাথানতহতেওচায়নাকিংবাআলগাতেলমারারইচ্চাওজাগেনাআমাদেরমনে।আপনিমনেমনেভাবেন, ব্যাটাকেসালামদিলেইকী, আরনাদিলেইকী।ব্যাটাতোখুবএকটাকাজেরনা। এটাইহলো ‘থিওরীঅবহার্মসেনসিটিভিটি’। পৃথিবীরইতিহাসএই ‘থিওরিঅবহার্মসেনসিটিভিটি’রউপরনির্ভরকরেইআবর্তিতহচ্ছে।যারাইতিহাসবিষয়েপড়েছেনতারাবিষয়টাভালভাবেঅনুধাবনকরতেপারবেন।আগেকারদিনেএকরাজাআরেকরাজারপাছায়লাথিমেরেক্ষমতাকেড়েনিত, যুদ্ধহতো, বিস্তারিত..

ঝিনাইদহে র‌্যাব-৬’র জালে নীলফামারীর মাদক ব্যবসায়ী ফেন্সিডিলসহ গ্রেফতার

জাহিদুর রহমান তারিক, ঝিনাইদহঃ ঝিনাইদহ কেন্দ্রিয় বাস টার্মিনাল থেকে ফেন্সিডিলসহ ০১ জন মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে র‌্যাব-৬। শুক্রবার (০৮ মে ২০২০ ইং) গোপন সংবাদের ভিত্তিতে সিপিসি-২, র‌্যাব-৬ এর একটি চৌকস আভিযানিক দল কোম্পানী কমান্ডার অতিরিক্ত পুলিশ সুপার মোঃ মাসুদ আলম এর নেতৃত্বে ঝিনাইদহ জেলার সদর থানাধীন ঝিনাইদহ বাসটর্মিনাল এলাকায় মাদক বিরোধী অভিযান পরিচালনা করে নীলফামারী বিস্তারিত..

সরকারি সিদ্ধান্ত অমান্য করে কালীগঞ্জে অধিকাংশ দোকানপাট খুলল ব্যবসায়ীরা

স্টাফ রিপোর্টার, ঝিনাইদহঃ ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলা শহরটি মাত্র দু’দিন আগেও ছিল শুনশান নীরবতায় ভরপুর। কিন্তু সীমিত পরিসরে দোকানপাট ও শপিং মল খুলে দেবার সরকারি সিদ্ধান্তের পর পাল্টে গেছে কালীগঞ্জ শহরের চিত্র। সরকার ১০ মে থেকে সীমিত পরিসরে দোকানপাট ও শপিং মল খুলে দিবার সিদ্ধান্ত নিলেও সেটা মানছেন না কেউ। শুক্রবার সকাল থেকে কালীগঞ্জ শহরের অধিকাংশ বিস্তারিত..

শৈলকুপায় করোনা উপসর্গ নিয়ে এক ব্যক্তির মৃত্যু!

স্টাফ রিপোর্টার, ঝিনাইদহঃ ঝিনাইদহের শৈলকুপায় করোনা উপসর্গ নিয়ে শহিদুল ইসলাম (৬০) নামের এক চা দোকানদারের মৃত্যু হয়েছে। তার বাড়ি শৈলকুপা শহরের কবিরপুর গ্রামে। বুধবার কাঁশি, শ্বাসকষ্ট ও পেট ব্যাথা নিয়ে শৈলকুপা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়। হাসপাতাল কর্তৃপক্ষ করোনা সন্দেহে তাকে আইসোলেশনে রাখে। বৃহস্পতিবার রাতে তার মৃত্যু হয়। শুক্রবার ইসলামীক ফাউন্ডেশনের উপ-পরিচালক আব্দুল হামিদ খানের তত্বাবধানে বিস্তারিত..

সরকারি বরাদ্দকৃত ত্রান তাহলে কাদের জন্য? ভয়াবহ করোনায় কোটচাঁদপুরের একমাত্র সরকারি আবাসনের ১৬ টি পরিবারে নেই ত্রাণ!

স্টাফ রিপোর্টার, ঝিনাইদহঃ করোনা ভাইরাসের কবলে গোটা দেশের অসহায় কর্মহীন মানুষেরা মানবেতর জীবন-যাপন করছে। এমতবস্থায় ভয়ঙ্কর অমানবিক চিত্র দেখা গেল ঝিনাইদহের কোটচাঁদপুরের একটি সরকারি আবাসন প্রকল্পে। সরেজমিনে গিয়ে জানা গেছে, ঝিনাইদহ জেলার কোটচাঁদপুর উপজেলার ৩ নম্বর কুশনা ইউনিয়নের ৪ নম্বর ওয়ার্ড’র ঘাঘা তালসার এলাকায় গৃহহীনদের জন্য একমাত্র আবাসন প্রকল্পে ২০টি পরিবার থাকার কথা থাকলেও, বর্তমানে বিস্তারিত..

ঝিনাইদহে করোনা রিপোর্ট নিয়ে তোলপাড়! ৩৩ করোনা রোগীর রিপোর্ট যশোরে পজেটিভ, ঢাকায় নেগেটিভ!

স্টাফ রিপোর্টার, ঝিনাইদহঃ যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবি) থেকে পজেটিভ হওয়া ঝিনাইদহের ৭ ডাক্তার, নার্সসহ ১৫ রোগীর দ্বিতীয়দফা রিপোর্ট ঢাকা থেকে নেগেটিভ এসেছে। শুক্রবার দুপুরে ঝিনাইদহের সিভিল সার্জন ডাঃ সেলিনা বেগম এ তথ্য জানান। তিনি বলেন যবিপ্রবি থেকে পজেটিভ হওয়া ঝিনাইদহের ৩৩ করোনা রোগীর নমুনা ৩, ৭ ও ১৪ দিনের ব্যাবধানে আমরা ঢাকায় পাঠিয়েছিলাম। বিস্তারিত..

খুটাখালীতে গৃহবধুকে মারধরের ঘটনায় ৫ জনকে আসামী করে থানায় মামলা

    সেলিম উদ্দীন,কক্সবাজার। চকরিয়া উপজেলার খুটাখালী গর্জনতলী গ্রামের আবদু শুক্কুরের স্ত্রী গৃহবধু উম্মে হাবিবা(২৫) কে পরিকল্পিতভাবে মারধর করে হত্যা চেষ্টার ঘটনায় অবশেষে চিহ্নিত ৫ জনকে আসামী করে চকরিয়া থানায় মামলা দায়ের করা হয়েছে। চকরিয়া থানার মামলা নং ৯/১৫৭। এতে ৫ জনকে আসামীকে করা হয়েছে। তারা হলেন ইউনিয়নের গর্জনতলী গ্রামের মৃত আহমদ ছবির পুত্র আমান বিস্তারিত..

দৌলতখানে ইউপি সদস্য ও মুক্তিযোদ্ধার উপরে হামলা আটক – ২

  বিশেষ প্রতিনিধি: দৌলতখান সৈয়দপুর ইউপি, ১ নং ওয়ার্ডের সদস্য নান্নু মিয়া (৫৫) কে হত্যা চেষ্টা করেছে স্থানীয় সন্ত্রাসীরা। নান্নু মিয়া জানান, সৌয়দপুর ১ নং ওয়ার্ডের জেলে মোঃ দুলাল এর সাথে ঝগড়া হয় ট্রাক ড্রাইভার জুয়েলের। তিনি উভয় পক্ষকে শান্ত থাকতে বলেন এবং সবার সাথে পরামর্শ করে এর সমাধান করে দিবে বলে প্রতিশ্রুতি দেন। কিন্তু বিস্তারিত..



গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের অধীনে বিধি মোতাবেক আবেদিত
Design & Developed BY ThemesBazar.Com