January 25, 2022, 10:41 pm

শিরোনাম :
নিয়োগের চূড়ান্ত সুপারিশপত্র পেলেন ৩৪ হাজার ৭৩ জন শিক্ষক মুন্সীগঞ্জ‌ে মিরকা‌দিম পৌরবাসীরা কি স্বাস্থ্য সম্মত গরুর মাংস খাচ্ছে? আগরতলা ষড়যন্ত্র মামলা ও গণঅভ্যুত্থান ঈদগাঁওতে ২৫ লিটার দেশীয় চোলাই মদসহ আটক-২ জ্বালানি থেকে বাড়তি টাকা তুলে সড়ক সংস্কার করা হবে নাসিকে ভোটযুদ্ধ আজ ॥ নিরাপত্তার চাদরে ঢাকা গোটা নির্বাচনী এলাকা বাংলাদেশ থেকে দ্বিগুণ ইন্টারনেট ব্যান্ডউইডথ নেবে ভারত হটলাইনে চার মিনিটেই পর্চা-মৌজা ম্যাপের আবেদন শৈলকুপায় সামাজিক আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে যুবকে পিটিয়ে হত্যা নির্বাচনী সহিংসতায় আহত ব্যক্তির মৃত্যু ঝিনাইদহের শৈলকুপায় নির্বাচনি সহিংসতায় নিহত ৬
ককসবাজারে নিরাপদ অভিবাসন বিষয়ক পরামর্শ সভা

ককসবাজারে নিরাপদ অভিবাসন বিষয়ক পরামর্শ সভা

সেলিম উদ্দীন,কক্সবাজার : সুশীল সমাজ, স্থানীয় গ্রিভেন্স ম্যানেজম্যান্ট কমিটি, যুব স্বেচ্ছাসেবক, স্থানীয় গণ্যমান্য ব্যক্তি, রিক্রুটিং এজেন্সি, সমাজকর্মী, ও অভিজ্ঞ প্রবাসীদের অংশগ্রহণে কক্সবাজার সদর উপজেলা কনফারেন্স রুমে এক পরামর্শ সভার অায়োজন করে বেসরকারী উন্নয়ন সংস্থা ইপসা। ১৯ ডিসেম্বর সকাল ১১ টায় অনুষ্ঠিত উক্ত কর্মসভায় ইপসা ও প্রকল্পের বিভিন্ন কার্যক্রম ও কর্মসূচী তুলে ধরেন ইপসা ফেয়ারার লেবার মাইগ্রেশন প্রকল্পের রিসার্স এন্ড লার্নিং অফিসার সৈয়দ অাশরাফ উল্লাহ।
পরামর্শ সভায় অংশগ্রহণকারীরা উম্মুক্ত অালোচনার মাধ্যমে শ্রম অভিবাসনের সাথে সংশ্লিষ্ঠ স্টেকহোল্ডারদের চিহ্নিত করেন এবং উক্ত স্টেকহোল্ডারদের মোবিলাইজেশনের জন্য বিভিন্ন পরামর্শ প্রদান করেন। নিরাপদ অভিবাসনের সঠিক ধাপগুলো “বাহাদুর যাবে বহুদূর” এবং ইপসা ফেয়ার লেবার মাইগ্রেশন প্রকল্পের তৈরিকৃত বিভিন্ন কার্যক্রমের স্বল্পদৈর্ঘ্য ভিডিওয়ের মাধ্যমে উপস্থাপন করা হয়। বিদেশ ফেরত এবং ভিসা সংক্রান্ত জটিলতা ও অভিবাসন বিষয়ক অভিযোগের নিষ্পত্তির বিভিন্ন কার্যক্রমের বিভিন্ন বাস্তব উদহারন সবার সামনে তুলে ধরেন ইপসা কক্সবাজারের সিনিয়র জসিম উদ্দিন।
প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কক্সবাজার সদর উপজেলার নির্বাহী অফিসার মুহাম্মদ এ এইচ এম মাহফুজুর রহমান। তিনি বলেন অভিবাসনের উপরই অামাদের দেশের অর্থনীতি নির্ভরশীল। অথচ এই খাতটি প্রতারণা ও দালাল নির্ভর হয়ে গেছে। মানুষ সরকারী সেবা সমুহ ভোগ করতে পারে না অজ্ঞতার কারণে। এজন্য অামাদের সম্মিলিত ভাবে কাজ করতে হবে। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কক্সবাজার জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক মুহাম্মদ নুরুল অাবছার। তিনি জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সেবাসমুহ ও বিদেশ যাবার নিয়মাবলী, বৈধ রিক্রুটিং এজেন্সির তালিকা প্রকাশ এবং উন্মুক্ত অালোচনায় বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।
বিশেষ অতিথি হিসেবে অারও উপস্থিত ছিলেন কক্সবাজার সুশীল সামজের প্রতিনিধি ও সামাজিক সংগঠন নোঙ্গরের প্রধান নির্বাহী জনাব দিদারুল অালম রাশেদ ও এডভোকেট সাকী এ কাউসারসহ অন্যান্য সরকারী কর্মকর্তা, এনজিও প্রতিনিধি, জিএমসি সদস্য, যুব স্বেচ্ছাসেবক দলের সদস্যবৃন্দ।
অনুষ্ঠানের শেষপ্রান্তে সবাই নিজ নিজ উদ্যোগে নিরাপদ অভিবাসনের সঠিক ধাপগুলো সমাজের সর্বত্র পৌছে দেবার প্রতিশ্রুতি ব্যক্ত করেন। ইপসা ফেয়ারার লেবার মাইগ্রেশন প্রকল্পের লক্ষ্য হলো শ্রম অভিবাসনের সাথে জড়িত ব্যক্তি এবং প্রতিষ্ঠানের স্বচ্ছতা এবং জবাবদিহীতা বৃদ্ধি করা।

শেয়ার করুন




গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের অধীনে বিধি মোতাবেক আবেদিত
Design & Developed BY ThemesBazar.Com