January 29, 2022, 5:07 pm

শিরোনাম :
নিয়োগের চূড়ান্ত সুপারিশপত্র পেলেন ৩৪ হাজার ৭৩ জন শিক্ষক মুন্সীগঞ্জ‌ে মিরকা‌দিম পৌরবাসীরা কি স্বাস্থ্য সম্মত গরুর মাংস খাচ্ছে? ১৪নং পুরানগড় ইউপি নির্বাচনে মনেয়াবাদ ৯নং ওয়ার্ডের মেম্বার প্রার্থী ফরিদ আহমদ জনপ্রিয়তায় এগিয়ে নাইক্ষ্যংছড়িতে ভূমি কমিশনার জর্জ মিত্র চাকমা’র যোগদান ঈদগাঁও উপজেলা কমপ্লেক্সের ভূমি অধিগ্রহণের স্থগিতাদেশ স্থগিত ঈদগাঁও-ফরাজী পাড়া সড়ক হয়ে উঠেছে মৃত্যুফাঁদ! আগরতলা ষড়যন্ত্র মামলা ও গণঅভ্যুত্থান ঈদগাঁওতে ২৫ লিটার দেশীয় চোলাই মদসহ আটক-২ জ্বালানি থেকে বাড়তি টাকা তুলে সড়ক সংস্কার করা হবে নাসিকে ভোটযুদ্ধ আজ ॥ নিরাপত্তার চাদরে ঢাকা গোটা নির্বাচনী এলাকা বাংলাদেশ থেকে দ্বিগুণ ইন্টারনেট ব্যান্ডউইডথ নেবে ভারত
এবারও মাতৃভাষায় বই পেলো ক্ষুদ্র নৃগোষ্ঠীর শিশুরা

এবারও মাতৃভাষায় বই পেলো ক্ষুদ্র নৃগোষ্ঠীর শিশুরা

নিজস্ব প্রতিবেদক


বই প্রাপ্তির আনন্দ বরাবরই অতুলনীয়। আর পাহাড়ে বসবাসরত ক্ষুদ্র নৃগোষ্ঠীর শিক্ষার্থীদের জন্য এই আনন্দে যুক্ত হলো নতুন মাত্রা। পাহাড়ের নৃগোষ্ঠীর শিক্ষার্থীরা পেয়েছে তাদের মাতৃভাষায় ছাপা বই। নতুন বছরের শুরুতেই পাঠ্যবইয়ের পাশাপাশি মাতৃভাষার বই পেয়ে উচ্ছ্বসিত চাকমা, মারমা ও ত্রিপুরা সম্প্রদায়ের সাড়ে ৩২ হাজার শিক্ষার্থী। যদিও অনেকেরই আক্ষেপ, দক্ষ শিক্ষকের অভাবে ব্যাহত হচ্ছে পাঠদান।

চাকমা, মারমা, ত্রিপুরা, বম, খুমি, খেয়াং, লুসাই সহ ১১টি ক্ষুদ্র নৃগোষ্ঠির বসবাস বান্দরবানে। যাদের রয়েছে নিজস্ব সংস্কৃতি। এদের ভাষা ও বর্ণমালা বিলুপ্তির হাত থেকে বাঁচাতে সরকার ২০১৭ সাল থেকে ক্ষুদ্র নৃগোষ্ঠির বিভিন্ন সম্প্রদায়ের শিক্ষার্থীদের জন্য মাতৃভাষায় পাঠ্যপুস্তক প্রনয়ন করে। ৩ বছর ধরে তা বিতরণ করা হচ্ছে স্থানীয় প্রাথমিক বিদ্যালয়গুলোতে। ব্যতিক্রম হয়নি এবারও। বছরের শুরুতেই পাঠ্য বইয়ের পাশাপাশি মাতৃভাষায় বই পেয়ে খুশি শিক্ষার্থীরা।

নিজ মাতৃভাষার বর্ণমালা শেখাতে সপ্তাহে একদিন পাঠ্য বইয়ের পাশাপাশি পড়ানো হয় এসব বই। ক্ষুদ্র নৃগোষ্ঠির ভাষা ও বর্ণমালা সংরক্ষণে এ উদ্যোগে বড় বাধা প্রশিক্ষিত শিক্ষকের অভাব। বান্দরবান জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা সফিউল আলম জানালেন, শিক্ষক সংকটে সব বিদ্যালয়ে বইগুলোর পাঠদান সম্ভব হচ্ছে না।

এবার বান্দরবানে ক্ষুদ্র নৃগোষ্ঠির শিক্ষার্থীর মধ্যে বিতরণ করা হয়েছে মাতৃভাষায় ছাপানো ৩২ হাজার ৬৪৯টি বই।

 


শেয়ার করুন




গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের অধীনে বিধি মোতাবেক আবেদিত
Design & Developed BY ThemesBazar.Com