January 22, 2022, 3:20 am

শিরোনাম :
মুন্সীগঞ্জ‌ে মিরকা‌দিম পৌরবাসীরা কি স্বাস্থ্য সম্মত গরুর মাংস খাচ্ছে? জ্বালানি থেকে বাড়তি টাকা তুলে সড়ক সংস্কার করা হবে নাসিকে ভোটযুদ্ধ আজ ॥ নিরাপত্তার চাদরে ঢাকা গোটা নির্বাচনী এলাকা বাংলাদেশ থেকে দ্বিগুণ ইন্টারনেট ব্যান্ডউইডথ নেবে ভারত হটলাইনে চার মিনিটেই পর্চা-মৌজা ম্যাপের আবেদন শৈলকুপায় সামাজিক আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে যুবকে পিটিয়ে হত্যা নির্বাচনী সহিংসতায় আহত ব্যক্তির মৃত্যু ঝিনাইদহের শৈলকুপায় নির্বাচনি সহিংসতায় নিহত ৬ লামার কোয়ান্টাম ফাউন্ডেশনে সাড়ে তিন হাজার কন্ঠে উচ্চারিত ‘ইনশাল্লাহ সব সম্ভব’ শত্রুতার আগুনে পুড়ে পুড়ল ৮ দোকান নাইক্ষ্যংছড়ি পাহাড় থেকে অস্ত্র-গুলিসহ ৪ রোহিঙ্গা সন্ত্রাসী গ্রেপ্তার
Uncategorized
কক্সবাজার -১(চকরিয়া-পেকুয়া) আসনে মনোনয়ন নিলেন যারা!

কক্সবাজার -১(চকরিয়া-পেকুয়া) আসনে মনোনয়ন নিলেন যারা!

মোঃনাজমুল হুদা,(চকরিয়া) কক্সবাজার প্রতিনিধি :
এবারের আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইসি’র ঘোষিত তফসীল ঘোষণাকে কেন্দ্র করে জাতীয় সংসদের আসন নং ২৯৪, কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনে মনোনয়নপত্র সংগ্রহের হিড়িক চলছে। এরমধ্যে অনেকেই ছিলেননা নির্বাচনী এলাকায় জনসাধারণের সাথে সম্পৃক্ততা। আবার কেউবা ছিলেন এ্যাড সাইন কিংবা ফেষ্টুন ব্যানারে সরগরম। তবে সাধারণ ভোটারদের প্রত্যাশা একটায় যিনি সবসময় সুখে-দুঃখে মাঠে ময়দানে অতীতে ও ছিলেন ভবিষ্যতে ও দেখা মিলবে এমন যোগ্য প্রার্থী মনোনীত হউক। সংসদ নির্বাচনকে ঘিরে একদিকে যেমন চলছে উৎসবের আমেজ পক্ষান্তরে চলছে নানা গুণজন। তবে শেষপর্যন্ত অপেক্ষার প্রহরে রয়েছেন নির্বাচনী এলাকা (চকরিয়া-পেকুয়া) নৌকা,ধানের শীষ,লাঙ্গল কিংবা অন্যান্য প্রতীক নিয়ে নির্বাচনে কে কে লড়ছেন।এ নির্বাচনকে ঘিরে আওয়ামিলীগের দলীয় প্রধান শেখ হাসিনার ঢাকার ধানমন্ডীস্থ রাজনৈতিক কার্যালয় হতে সারাদেশের ন্যায় কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) থেকে আসা মনোনয়ন প্রত্যাশীরা মনোনয়ন পত্র ফি: জমা দিয়ে দলীয় ফরম সংগ্রহ করেছেন।

নির্বাচন অফিস সূত্রে জানাযায়, চকরিয়া উপজেলায় ১৮টি ইউনিয়নের ৯৯টি ভোট কেন্দ্রের বিপরীতে এক লাখ ৪৮ হাজার ৮০৫ জন পুরুষ ও এক লাখ ৩৫ হাজার ৬০৬ জন নারী মিলিয়ে ভোটার রয়েছে দুই লাখ ৮৪ হাজার ৪১১ জন। পেকুয়া উপজেলার ৭টি ইউনিয়নে ৪০ ভোট কেন্দ্রের বিপরীতে ৫৫ হাজার ৬২০ জন পুরুষ ও ৫০ হাজার ৬৫০ নারীসহ ভোটার সংখ্যা এক লাখ ৬ হাজার ২৭০ জন। সর্বমোট ভোটার সংখ্যা ৩লাখ ৯০ হাজার ৬৮১জন

প্রাপ্তসূত্রে তথ্য জানাগেছে, জাতীয় সংসদের আসন নং ২৯৪, কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনে গতকাল সোমবার (১২ নভেম্বর) পর্যন্ত আওয়ামীলীগের দলীয় মনোনয়নপত্র সংগ্রহ করেছেন ১৬জন মনোনয়ন প্রত্যাশী। তারা হলেন; কক্সবাজার জেলা আওয়ামীলীগের সাবেক সাধারণ সম্পাদক সালাহউদ্দিন আহমদ সিআইপি, চকরিয়া উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব জাফর আলম বিএ(অনার্স)এমএ, জেলা আওয়ামীলীগের সহসভাপতি কেন্দ্রীয় কৃষকলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও সাবেক উপজেলা চেয়ারম্যান রেজাউল করিম, সহসভাপতি এডভোকেট আমজাদ হোসেন, জেলা আওয়ামীলীগের শিল্প ও বাণিজ্য সম্পাদক খালেদ মোহাম্মদ মিথুন, চকরিয়া উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক গিয়াস উদ্দিন চৌধুরী, জেলা আওয়ামীলীগের সদস্য এটিএম জিয়াউদ্দিন চৌধুরী জিয়া, চকরিয়া পৌরসভার মেয়র আলমগীর চৌধুরী, জেলা আওয়ামীলীগের সদস্য মিজানুর রহমান, জেলা আওয়ামীলীগের সদস্য উম্মে কুলছুম মিনু, জেলা আওয়ামীলীগের শিক্ষা ও মানবকল্যাণ সম্পাদক আশরাফুল ইসলাম সজিব, মাতামুহুরী সাংগঠনিক থানা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মহসিন বাবুল, যুক্তরাজ্য আওয়ামী আইনজীবী পরিষদের প্রচার ও প্রকাশনা সম্পাদক সাবেক ছাত্রনেতা এডভোকেট ফয়াসাল উদ্দিন সিদ্দিকী, চকরিয়া পৌরসভা আওয়ামীলীগের সভাপতি জাহেদুল ইসলাম লিটু, পেকুয়া উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আবুল কাসেম, চকরিয়া পৌরসভা যুবলীগের সিনিয়র সহসভাপতি এম খলিল উল্লাহ চৌধুরী।
মনোনয়নপত্র সংগ্রহের ৩য়দিন পর্যন্ত ১৬জন প্রার্থী দলীয় মনোনয়ন সংগ্রহের বিষয়টি নিশ্চিত করেছেন চকরিয়া পৌরসভা আওয়ামীলীগের সভাপতি জাহেদুল ইসলাম লিটু। তিনি বলেন, আওয়ামীলীগের সভানেত্রী ও দলীয় মনোনয়ন বোর্ড যাকেই নৌকা প্রতীকে দলীয় মনোনয়ন দেবেন তার পক্ষে নৌকার বিজয়ে সর্বোচ্চ ত্যাগ শিকার করে কাজ করবেন। বিশেষ করে তিনি এলাকায় রাজপথের আন্দোলন সংগ্রামে নেতাকর্মীদের সাথে নিয়ে যিনি সরকার বিরোধী পক্ষকে দমন করেছেন তাকে মনোনয়ন দেওয়ার জন্য নেত্রীর প্রতি আহবান জানান।
অপরদিকে মহাজোট থেকে এই আসনটি চায় শরীকদল জাতীয় পার্টি (এরশাদ) বর্তমান সাংসদ হাজী মোহাম্মদ ইলিয়াছ, জাতীয় পার্টি (জেপি) প্রেসিডিয়াম সদস্য সাবেক এমপি ও জেলা চেয়ারম্যান এএইচ সালাহউদ্দিন মাহমুদ এবং ওয়ার্ককাস পার্টি হাজী আবু মো: বশিরুল আলম।
এদিকে বিএনপির নেতৃত্বাধীন জোট জাতীয় ঐক্যফ্রন্ট নির্বাচনে আসার ঘোষণা দেওয়ায় নির্বাচনের মোড় অন্যদিকে ঘুরে গেছে।

উল্লেখ্য,বিগত ২০১৪ সনের নির্বাচনে বিএনপি জোট নির্বাচনে না আসায় চকরিয়া-পেকুয়ার এই আসন থেকে বিনাপ্রতিদ্বন্ধীতায় এমপি নির্বাচিত হন মহাজোটের অন্যতম শরীকদল জাতীয় পার্টির আলহাজ্ব মোহাম্মদ ইলিয়াছ। ইতিপূর্বে বিগত ৩টি নির্বাচনে নৌকা প্রতীকে প্রার্থী হয়ে পরাজিত হন আওয়ামীলীগের সালাহউদ্দিন আহমদ সিআইপি। ওই সময়ে এই আসন থেকে এমপি নির্বাচিত হয়ে আসছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য সাবেক যোগাযোগ প্রতিমন্ত্রী সালাহউদ্দিন আহমদ ও তার স্ত্রী এডভোকেট হাসিনা আহমদ।বিগত দশম জাতীয় সংসদ নির্বাচনে এই আসনে আওয়ামী লীগের মনোনয়ন লাভ করেছিলেন চকরিয়া উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও বর্তমান উপজেলা চেয়ারম্যান জাফর আলম। পরবর্তীতে আসন ভাগাভাগির কারণে মহাজোটের শরীকদল জাতীয় পার্টিকে এই আসনটি ছেড়ে দেন আওয়ামীলীগ। এই আসনে জাপা থেকে মনোনয়ন পান জাতীয় পার্টির কেন্দ্রীয় ধর্ম বিষয়ক সম্পাদক ও জেলা জাতীয় পার্টির সভাপতি হাজী মোহাম্মদ ইলিয়াছ। ওই নির্বাচনে বিএনপি না আসায় বিনা ভোটে সংসদ সদস্য নির্বাচিত হন তিনি। এবারও তিনি মহাজোট থেকে মনোনয়ন পাচ্ছেন বলে এলাকায় গুঞ্জন রয়েছেন। এদিকে মাঠে ময়দানে চসে বেড়াচ্ছেন আওয়ামী লীগের অন্যতম মনোনয়ন প্রত্যাশী উপজেলা চেয়ারম্যান জাফর আলম।তিনিও এবারে নির্বাচনে আওয়ামীলীগ থেকে মনোনয়ন পেতে মরিয়া হয়ে কাজ করে যাচ্ছেন। তবে শেষ পর্যন্ত তিনি আওয়ামীলীগ থেকে মনোনয়ন পাবেন এমনটা মনে করছেন নেতাকর্মীরা। এছাড়াও মনোনয়ন দৌড়ে এগিয়ে রয়েছেন, কক্সবাজার জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক সালাহ উদ্দিন আহমদ সিআইপি, জেলা আওয়ামী লীগের শিক্ষা ও মানব সম্পদ বিষয়ক সম্পাদক ড. আশরাফুল ইসলাম সজিব।নেতারা মনোনয়ন পেতে জোর লবিং চালাচ্ছেন বলে জানান সমর্থকরা। এসব প্রার্থীরা দলীয় মনোনয়ন নিশ্চিত করতে বর্তমানে ঢাকায় অবস্থান করছেন বলে জানা গেছে।
তবে শেষ পর্যন্ত মনোনয়ন প্রত্যাশীরা জানিয়েছেন,দলীয় সভানেত্রী শেখ হাসিনা বা মহাজোট যাকেই মনোনয়ন দেবেন তাঁর পক্ষেই মাঠে কাজ করবেন।

শেয়ার করুন




গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের অধীনে বিধি মোতাবেক আবেদিত
Design & Developed BY ThemesBazar.Com