January 25, 2022, 9:15 pm

শিরোনাম :
নিয়োগের চূড়ান্ত সুপারিশপত্র পেলেন ৩৪ হাজার ৭৩ জন শিক্ষক মুন্সীগঞ্জ‌ে মিরকা‌দিম পৌরবাসীরা কি স্বাস্থ্য সম্মত গরুর মাংস খাচ্ছে? আগরতলা ষড়যন্ত্র মামলা ও গণঅভ্যুত্থান ঈদগাঁওতে ২৫ লিটার দেশীয় চোলাই মদসহ আটক-২ জ্বালানি থেকে বাড়তি টাকা তুলে সড়ক সংস্কার করা হবে নাসিকে ভোটযুদ্ধ আজ ॥ নিরাপত্তার চাদরে ঢাকা গোটা নির্বাচনী এলাকা বাংলাদেশ থেকে দ্বিগুণ ইন্টারনেট ব্যান্ডউইডথ নেবে ভারত হটলাইনে চার মিনিটেই পর্চা-মৌজা ম্যাপের আবেদন শৈলকুপায় সামাজিক আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে যুবকে পিটিয়ে হত্যা নির্বাচনী সহিংসতায় আহত ব্যক্তির মৃত্যু ঝিনাইদহের শৈলকুপায় নির্বাচনি সহিংসতায় নিহত ৬
Uncategorized
কিউ.এস র‍্যাংকিংয়ে দেশ সেরা ঢাকা বিশ্ববিদ্যালয়

কিউ.এস র‍্যাংকিংয়ে দেশ সেরা ঢাকা বিশ্ববিদ্যালয়

মোঃ শাহ্ নেওয়াজ,ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিঃ

বিশ্ববিদ্যালয় র‌্যাংকিংয়ের বিশ্ব-স্বীকৃত তিনটি তালিকার মধ্যে অন্যতম হল যুক্তরাজ্যভিত্তিক কিউএস ইউনিভার্সিটি র‌্যাংকিং। প্রতিবছর মোট ১১টি আন্তর্জাতিক মানদণ্ডের ভিত্তিতে সারা পৃথিবীর বিশ্ববিদ্যালয়গুলোর র‌্যাংকিং প্রকাশ করে থাকে যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান কোয়াককোয়ারেল সাইমন্ডস (কিউএস)।

প্রতি বছরের ন্যায় এবারও এই প্রতিষ্ঠানটি ২০১৮ সালের মানদণ্ডের ভিত্তিতে ২০১৯ সালের এশিয়ার সেরা ৫০০ বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করেছে। এতে স্থান পেয়েছে বাংলাদেশের ৬টি বিশ্ববিদ্যালয়।

গতকাল বুধবার(২৪শে অক্টোবর) তাদের ওয়েবসাইটে ২০১৯ সালের এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়গুলো নিয়ে এই র‌্যাংকিং প্রকাশ করা হয়।

এতে দেশের সরকারি এবং বেসরকারি বিশ্ববিদ্যালয় মিলিয়ে প্রথম স্থানে রয়েছে ‘ঢাকা বিশ্ববিদ্যালয়’। এশিয়ার বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে এ বিশ্ববিদ্যালয়টির অবস্থান ১২৭তম। ১৭৫তম অবস্থানে রয়েছে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট)।এটি বাংলাদেশে ২য় স্থানে রয়েছে।

এরপর যথাক্রমে ব্রাক ইউনিভার্সিটি, নর্থ-সাউথ ইউনিভার্সিটি এবং ইউনাইটেউ ইন্টান্যাশনাল ইউনিভার্সিটি ৩০১ থেকে ৩৫০ স্থানে অব্স্থান করছে। এছাড়া ড্যাফোডিল ইউনিভার্সিটি এই র‌্যাংকিংয়ে ৪৫১ থেকে ৫০০ এর মধ্যে রয়েছে।

এশিয়ার সেরা ৫০০ বিশ্ববিদ্যালয়ের ১১১টিরই অবস্থান চীনে। এই তালিকায় টপ টেনে রয়েছে ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর, ইউনিভার্সিটি অব হংকং, নানিয়াং টেকনোলজিকাল ইউনিভার্সিটি, সিঙ্গাপুর, চীনের সিনহুয়া ইউনিভার্সিটি, পেকিং ইউনিভার্সিটি, ফুদান ইউনিভার্সিটি, হংকং ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি, কোরিয়ান অ্যাডভান্স ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি, চাইনিজ ইউনিভার্সিটি অব হংকং ও সিউল ন্যাশনাল ইউনিভার্সিটি।

যুক্তরাজ্য ভিত্তিক প্রতিষ্ঠান কোয়াককোয়ারেল সাইমন্ডস (কিউএস) প্রতিবছর প্রাতিষ্ঠানিক সাফল্য, কর্মকর্তা-কর্মচারীদের সাফল্য, শিক্ষক ও শিক্ষার্থীদের সাফল্য, আন্তর্জাতিক গবেষণা নেটওয়ার্ক, গবেষণা প্রবন্ধের সাইটেশন, পিএইচডি ডিগ্রিধারী শিক্ষক-কর্মকর্তাদের সংখ্যা, আন্তর্জাতিক শিক্ষক ও শিক্ষার্থীদের অনুপাত, আন্তর্জাতিক পর্যায়ে শিক্ষার্থী বিনিময়ের হারসহ মোট ১১টি মানদণ্ডের ভিত্তিতে সারা পৃথিবীর বিশ্ববিদ্যালয়গুলোর র‌্যাংকিং প্রকাশ করে থাকে।

শেয়ার করুন




গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের অধীনে বিধি মোতাবেক আবেদিত
Design & Developed BY ThemesBazar.Com