January 23, 2022, 2:57 am

শিরোনাম :
নিয়োগের চূড়ান্ত সুপারিশপত্র পেলেন ৩৪ হাজার ৭৩ জন শিক্ষক মুন্সীগঞ্জ‌ে মিরকা‌দিম পৌরবাসীরা কি স্বাস্থ্য সম্মত গরুর মাংস খাচ্ছে? জ্বালানি থেকে বাড়তি টাকা তুলে সড়ক সংস্কার করা হবে নাসিকে ভোটযুদ্ধ আজ ॥ নিরাপত্তার চাদরে ঢাকা গোটা নির্বাচনী এলাকা বাংলাদেশ থেকে দ্বিগুণ ইন্টারনেট ব্যান্ডউইডথ নেবে ভারত হটলাইনে চার মিনিটেই পর্চা-মৌজা ম্যাপের আবেদন শৈলকুপায় সামাজিক আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে যুবকে পিটিয়ে হত্যা নির্বাচনী সহিংসতায় আহত ব্যক্তির মৃত্যু ঝিনাইদহের শৈলকুপায় নির্বাচনি সহিংসতায় নিহত ৬ লামার কোয়ান্টাম ফাউন্ডেশনে সাড়ে তিন হাজার কন্ঠে উচ্চারিত ‘ইনশাল্লাহ সব সম্ভব’ শত্রুতার আগুনে পুড়ে পুড়ল ৮ দোকান
কক্সবাজারে প্রবারনা পূর্ণিমা উৎসবে উড়লো ফানুস

কক্সবাজারে প্রবারনা পূর্ণিমা উৎসবে উড়লো ফানুস

সেলিম উদ্দীন,কক্সবাজার :

বৌদ্ধদের অন্যতম বৃহৎ ধর্মীয় উৎসব প্রবারণা পূর্ণিমা উদযাপন হয়েছে। বুধবার (২৪ অক্টোবর) সন্ধ্যায় কক্সবাজার শহরের তিনটি মন্দিরে প্রায় ৫০টি ফানুস উড়ানো হয়েছে।
শহরের বৌদ্ধ মন্দিরগুলোর আকাশে যেন তারার মেলা বসেছে। এ সময় নর নারীরা সূত্র পাঠ করে, কীর্তন গায়, কাঁসা বাজায়।
মাহাসিংদোগ্রী মন্দিরে উপজাতী যুবক-যুবতীরা উৎসবের সাথে আকাশে উড়াচ্ছে ফানুস। ফানুস উড়ানোর সময় সৃষ্টিকূলের জন্য মঙ্গল কামনা করা হয়। একই সঙ্গে শহরের পিটাকেট, মোহাজের পাড়া বৌদ্ধ বিহার, জাদিরাং বিহারেও ফানুস উড়ানো হয়।
তিনদিন ব্যাপী প্রবারণা পূর্ণিমা উপলক্ষে ফানুস উড়ানো ছাড়াও সাংস্কৃতিক অনুষ্ঠান, পিঠা উৎসব, প্রদীপ প্রজ্জ্বলন, অতিথি আপ্যায়নসহ বিভিন্ন বর্ণিল আয়োজন করা হয় বিহারগুলোতে।
বিকাল থেকে নারী-পুরুষ শিশু, যুবক-যুবতী, আবালবৃদ্ধা বনিতা নতুন পোশাক ও উন্নতমানের খাবার নিয়ে বিহারে গমন করেন। সেখানে সুখ ও শান্তি কামনায় বৌদ্ধের নিকট প্রার্থনা করেন। ২৫ অক্টোবর জাহাজ ভাসার মধ্য দিয়ে এই উৎসবের সমাপনী হবে।

শেয়ার করুন




গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের অধীনে বিধি মোতাবেক আবেদিত
Design & Developed BY ThemesBazar.Com