January 27, 2022, 12:13 pm

শিরোনাম :
নিয়োগের চূড়ান্ত সুপারিশপত্র পেলেন ৩৪ হাজার ৭৩ জন শিক্ষক মুন্সীগঞ্জ‌ে মিরকা‌দিম পৌরবাসীরা কি স্বাস্থ্য সম্মত গরুর মাংস খাচ্ছে? আগরতলা ষড়যন্ত্র মামলা ও গণঅভ্যুত্থান ঈদগাঁওতে ২৫ লিটার দেশীয় চোলাই মদসহ আটক-২ জ্বালানি থেকে বাড়তি টাকা তুলে সড়ক সংস্কার করা হবে নাসিকে ভোটযুদ্ধ আজ ॥ নিরাপত্তার চাদরে ঢাকা গোটা নির্বাচনী এলাকা বাংলাদেশ থেকে দ্বিগুণ ইন্টারনেট ব্যান্ডউইডথ নেবে ভারত হটলাইনে চার মিনিটেই পর্চা-মৌজা ম্যাপের আবেদন শৈলকুপায় সামাজিক আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে যুবকে পিটিয়ে হত্যা নির্বাচনী সহিংসতায় আহত ব্যক্তির মৃত্যু ঝিনাইদহের শৈলকুপায় নির্বাচনি সহিংসতায় নিহত ৬
Uncategorized
কিভাবে চিনবেন প্লাস্টিকের চাল!

কিভাবে চিনবেন প্লাস্টিকের চাল!

প্রেস টিভি বিডি :

চাল ছাড়া কি চলে, কিন্তু সেই চাল হয়ে যদি হয় প্লাস্টিক চাল তাহলে, কি করবেন? চাল নিয়ে চালবাজির অনেক খবরই পত্রিকায় প্রকাশ হয়। চাল নিয়ে কথা চালাচালির মধ্যেই ভয় জাগানো আরেকটি খবর মাঝে মাঝেই সামাজিক যোগাযোগ মাধ্যমে ঘুরপাক খায়। আর তা হলো প্লাস্টিক চাল। কি আশ্চর্য হচ্ছেন? ঠিকই বলছি। বাজারে নাকি আসল চালের বদলে চীনের তৈরী প্লাস্টিক চাল মাঝে মাঝে পাওয়া যায়। মুনাফা লোভী ব্যবসায়ীরা নাকি চীন ও ভারত থেকে এসব বিষাক্ত খাবার এনে দেশে বিক্রি করছেন। ঘটনার সত্যতা থাকুক বা না থাকুক, চলুন চালটি সম্পর্কে জেনে নেই।

এই চাল দেখতে স্বাভাবিক মনে হলেও এতে রয়েছে শুধু বিষের ছড়াছড়ি। আধুনিক প্রযুক্তিকে কাজে লাগিয়ে বিষাক্ত প্লাস্টিক দিয়ে তৈরি করা হয় এই চাল। দেখতে একেবারে সাধারণ চালের মতো হয়। আর রান্না করার পর অনেকটা বাসমতি চালের মতো দেখতে লাগে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, প্লাস্টিক চাল দীর্ঘদিন ধরে খেলে ক্যান্সার, হজমের রোগ, মস্তিষ্কের কর্মক্ষমতা কমে যাওয়াসহ একাধিক রোগ দেখা দিতে পারে। এখন প্রশ্ন হল, কীভাবে বুঝবেন কোন চালটা ভালো, আর কোনটা প্লাস্টিকের?

প্লাস্টিক চাল চেনার উপায়:

* এক্ষেত্রে একটু জেনে রাখা ভালো, প্লাস্টিক চাল রান্না করার সময় অনেকক্ষণ পর্যন্ত শক্ত থাকে, যা সাধারণ চালের ক্ষেত্রে লক্ষ্য করা যায় না।
* এক গ্লাস পানি নিয়ে তাতে অল্প করে চাল মিশিয়ে ভালো করে নাড়ুন। যদি দেখেন চালটা পানির উপরে ভাসছে, তাহলে বুঝবেন এটা প্লাস্টিক চাল।
* অল্প করে চাল নিয়ে তাতে আগুন লাগিয়ে দিন। যদি দেখেন আগুন লাগানোর পর প্লাস্টিকের গন্ধ বের হচ্ছে, তাহলে ভুলেও ওই চাল খাবেন না।

এছাড়া আগুন দেয়ার পর যদি দেখেন চাল গলে গেছে তাহলে সেটা বিষাক্ত প্লাস্টিক চাল।

শেয়ার করুন




গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের অধীনে বিধি মোতাবেক আবেদিত
Design & Developed BY ThemesBazar.Com